মিরপুরে বিএসটিআই’র অভিযান, ২ লাখ টাকা জরিমানা

ভোক্তাকণ্ঠ রিপোর্ট: রাজধানীর মিরপুরে অনিয়মের অভিযোগে দুই প্রতিষ্ঠানকে দুই লক্ষ টাকা জরিমানা করেছে বাংলাদেশ স্ট্যান্ডার্ডস এন্ড টেস্টিং ইনস্টিটিউশন (বিএসটিআই)।

বৃহস্পতিবার এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানিয়েছে সংস্থাটি।

এর আগে বুধবার ওই এলাকায় ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করেন বিএসটিআই’র বিজ্ঞ নির্বাহী ম্যাজিস্ট্রেট মুহাম্মদ আমিমুল এহসান।

অভিযানে বিএসটিআই আইন, ২০১৮ মোতাবেক বিএসটিআই সিএম লাইসেন্স গ্রহণ ব্যতীত মানচিহ্ন ব্যবহারপূর্বক পণ্য ‘পাউরুটি’ বিক্রি এবং বাজারজাত করার অপরাধে কল্যাণপুর প্রধান সড়কের পুষ্টি হোম মেইডকে ৫০ হাজার টাকা জরিমানা করা হয়। এছাড়াও, ওজন ও পরিমাপ মানদণ্ড আইন, ২০১৮ মোতাবেক পণ্য মোড়কজাতকরণ সনদ গ্রহণ ব্যতীত পণ্য ‘কেক, বিস্কুট, পাউরুটি’ বিক্রি এবং বাজারজাত করার অপরাধে একই প্রতিষ্ঠানটিকে আরও ৫০ হাজার টাকা জরিমানা করা হয়।

অপরদিকে, একই এলাকায় অবস্থিত তৃপ্তি নামক প্রতিষ্ঠানকে ওজন ও পরিমাপ মানদণ্ড আইন, ২০১৮ মোতাবেক পণ্য মোড়কজাতকরণ সনদ গ্রহণ ব্যতীত পণ্য মুড়ি ও তেজপাতা বিক্রি ও বাজারজাত করছেন এবং শুকনা মরিচ, বাদাম পাপড়ি, চিনাবাদাম, কালিজিরা, খাবার সোডা, সন্দেশ, চুই পিঠা, সাগুদানা, তিল পাপড়ি, নারিকেল সিরা, পাপড়, ডাল ভাজা, মুরালী পণ্যসমূহের লেবেলে উৎপাদন তারিখ, মেয়াদোত্তীর্ণের তারিখ, ওজন, মূল্য উল্লেখ না করায় এক লক্ষ টাকা জরিমানা করা হয়।

অভিযানে প্রসিকিউটর হিসেবে দায়িত্ব পালন করেন বিএসটিআই’র ফিল্ড অফিসার (সিএম) মো. খাইরুল ইসলাম ও পরিদর্শক (মেট্রোলজি) ডিএমআই মো. কামরুল পলাশ।